একটু ভাবুন, হঠাৎ চোখ বুজলে সৃষ্টিকর্তাকে কি জবাব দেবো?

bcv24 ডেস্ক    ০৩:২৭ পিএম, ২০১৯-০৫-১০    311


একটু ভাবুন, হঠাৎ চোখ বুজলে সৃষ্টিকর্তাকে কি জবাব দেবো?

অনেকদিন হয় প্রিয় মুখগুলোর সাথে দেখা হয়না। তাই ভাবছিলাম বন্ধু, অনুজ, অগ্রজ আর শুভাকাঙ্খীদের জন্য একটা ইফতার পার্টির আয়োজন করবো। ডলি আর Hamid কে নিয়ে প্ল্যান করাও শেষ। কন্ডো কমপ্লেক্স এর পার্টি রুম বুক করে ফেললাম। এমন অবস্থায় গতকাল সকালে ডলি একজন মানুষের সাহায্যের অনুরোধ নিয়ে এলো। বাংলাদেশের এক গ্রামে এক ভদ্রমহিলা খাবার পানির সংকটে আছেন। উনার মৃত স্বামীর ভাইয়েরা নাকি এমন ভাবে বাড়ী ভাগ করে বেড়া দিয়েছেন যে একমাত্র চাপকলটা পড়েছে জীবিত এক ভাই এর ভাগে। আর তিনি অন্য ভাইকে ওই চাপকল থেকে

পানি নেবার নির্বিঘ্ন সুযোগ দিলেও এই স্বামীহারা ভদ্রমহিলার ক্ষেত্রে শতেক শর্ত আরোপ করেছেন। দেশে উকিল ছিলাম, তাই শুনেই বুঝে ফেলেছি যে আসল উদ্যেশ্য কি। আসলে ওই ভদ্রমহিলার জীবন দুর্বিষহ করে এই ভাইয়েরা হয়তো আশা করছেন যে তিনি একসময় এই ভিটা ছেড়ে চলে যাবেন। যাই হোক, সামান্য খাবার পানি নিয়ে এমন অত্যাচার এর কথা শুনে মনটা খারাপ হলো। তাই খবর পাঠালাম যে ওই ভদ্রমহিলাকে একটি চাপকল বসিয়ে নেবার খরচ দিয়ে দেবো। শুধু একটা শর্ত, তাঁর মতো আরো যাঁদের পানির সংকট আছে, তাঁদের ওই চাপকল থেকে পানি নিতে দিতে হবে। আমি সীমিত আয়ের মানুষ, তাই একই সাথে বিশাল ইফতারীর আয়োজন আবার এই চাপকল বসাবার খরচ জোগাড় করা একটু কঠিন। তাই বন্ধুদের নিয়ে ইফতার পার্টি করার পরিকল্পনাটা বাদ দিলাম। শুধু আল্লাহ এর কাছে দোয়া করেছি, এই পানি ব্যবহার করার সুযোগ করে দেবার জন্য তিনি যদি কোনো নেকি দেন, আমার এই বন্ধুদেরকেও যেনো তার ভাগ দেন।

এখন কয়েকটি প্রাসঙ্গিক ভাবনা শেয়ার করি:

(১) অনেকেই বলবেন, ইসলাম বলেছে একহাতে দান করলে যেন অন্যহাতই না জানে, এমনভাবে দান কর। তাহলে কেন এই দানের কথা ফেইসবুক এ বললাম। একটা উদ্যেশ্য আছে। যদি কেউ এই গল্প থেকে অনুপ্রাণিত হোন, এই আশায়। যে সমাজে অনেকেই এক কথায় হাজার যাহার ডলার দান করে দেন, সেখানে ৪০০-৫০০ ডলার দান করে যে দানের বাহাদুরী করা যায়না, এটা আমিও জানি, সবাই জানেন, তাই বাহাদুরির জন্য কথাটা বলিনি।

(২) টরন্টো, যুক্তরাজ্য, ঢাকা অথবা চট্টগ্রামের আমার বন্ধুরা বেশিরভাগই খেটে খাওয়া মানুষ, এক কথায় হাজার হাজার ডলার দান করার সামর্থ আমাদের খুব কম মানুষেরই আছে। তবে একটু যদি ভেবে কাজ করি, ১৪ পদের ইফতার দিয়ে বিশাল ইফতার পার্টি, অথবা সেহেরী পার্টি না করে ওই টাকাটা দিয়ে যদি অন্য কোনো অসহায় মানুষের সেবা করি, দেখবেন, এ এক অন্যরকম আনন্দ দেয়, বিশেষ করে যখন নিজের একটা বিলাসিতা বিসর্জন করে ওই দান করা হয়।

(৩) অনেকে বলবেন, আমি রেস্টুরেন্ট এ গিয়ে ৪১ পদ দিয়ে ইফতার না করলে ওই বেলায় আমার খুব বেশি হলে ১০০০ টাকা বাঁচবে (জী, চট্টগ্রাম এবং ঢাকায় এখন নাকি ৪১ থেকে শুরু করে ৭১ পদের খাবার দিয়ে ইফতার পার্টি হয়, আর জন প্রতি খরচ নাকি ১০০০ থেকে শুরু করে ২৫০০ পর্যন্ত, পত্রিকায় পড়লাম)। এই অল্প টাকায় কি হবে। তাঁদেরকে বলবো, ভাই (অথবা বোন), নিজের এই জগৎ থেকে বের হয়ে গরীব মানুষের জগতে গিয়ে একবার দেখেন, এই ১০০০ টাকাই তার কাছে এক আকাশ সমান। পরিবার নিয়ে কয়েকদিন পেট ভরে খাবার জোগাড় ওই ১০০০ তাকাতেই চমৎকার হয়ে যাবে।

(৪) অনেকে হয়তো ভাবেন "আমি তো এমনিতেই জাকাত, সাদ্কা ইত্যাদি অনেক দেই, সামান্য ইফতার পার্টি থেকে টাকা বাঁচিয়ে, অথবা দামী ঈদের পোশাক না কিনে সেই টাকা আবার কেন দিতে হবে?" যাঁরা এমন ভাববেন, তাঁদের কাছে একটাই প্রশ্ন, আপনি কি নিশ্চিৎ যে যা দান করেছেন তা যথেষ্ট? শেষ বিচারের দিন দাড়িপাল্লায় যখন পাপ-পুণ্যের হিসাব হবে, তখন পুণ্যের দিকটাতে যেনো সামান্য একটু টান না পরে যায় আবার।

নিজের চারপাশে, অথবা দেশের বাড়িতে একটু খোঁজ নিয়ে দেখুন, কাছের অথবা দূর-সম্পর্কের চাচা, ফুপু, ভাই, বোন, মামা, খালা অথবা আরো আপন অনেকেই আছেন যাঁরা অনেক কষ্টের মাঝে আছেন। তাঁদের একটু সাহায্য করলে কেউ জানুক বা না জানুক, কেউ বলুক বা না বলুক, সৃষ্টিকর্তা সরাসরি দেখবেন। আর নিজেদের সীমিত সামর্থের মধ্যেও যাঁরা অন্যকে সাহায্য করবেন, তাঁদের যে পুন্য হবে, তার তৃপ্তি কি আর কোথাও পাবেন? যদি আরো ২০-২৫ টা ডলার দেবার সামর্থ আল্লাহ আপনাকে দিয়ে থাকেন, তাহলে দয়া করে একটু অনলাইনে দেখুন। সিরিয়া থেকে শুরু করে ইয়েমেন, কঙ্গো থেকে সুদান, অথবা ইথিওপিয়া, লক্ষ লক্ষ মানুষ একটু পানি আর একমুঠো খাবারের অভাবে কষ্ট পাচ্ছে। তাঁদের প্রতি কি আমাদের কোনোই দায়িত্ত্ব নেই !? একটু ভাবুন, হঠাৎ চোখ বুজলে সৃষ্টিকর্তাকে কি জবাব দেবো?

পরিশেষে বলবো, আমরা সামান্য সামর্থ্যের সামান্য মানুষ। কিন্তু আমাদের এই শত সীমাবদ্ধতার মাঝেই সামান্য একটা পদক্ষেপ অনেক অভাবী মানুষের জীবনে অসামান্য একটা সময় এনে দিতে পারে। একটু ভেবে দেখবেন কি?

                                                                                      কানাডিয়ান বাংলাদেশী টরন্টোবাসী রিজুয়ান রহমানের ফেসবুক আইডি থেকে নেয়া। 


রিটেলেড নিউজ

বিশ্ব বই দিবস আজ : করোনায় বই হোক সঙ্গী

বিশ্ব বই দিবস আজ : করোনায় বই হোক সঙ্গী

জান্নাতুল মাওয়া শাখি

কবি সাহিত্যিকদের ভাষায় ‘রুটি মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে, কিন্তু বইখানা অ... বিস্তারিত

শুধু ত্রাণে পরিত্রাণ নয়, চিকিৎসা নিশ্চিত, মন্ত্রীদের আস্ফালন ও চুরির রাজত্ব বন্ধ করুণ

শুধু ত্রাণে পরিত্রাণ নয়, চিকিৎসা নিশ্চিত, মন্ত্রীদের আস্ফালন ও চুরির রাজত্ব বন্ধ করুণ

বাবলু চৌধুরী

প্রিয় স্বদেশকে নিয়ে চিন্তার অন্তি নেই। গণবসতি আমাদের এ দেশটিতে করোনা আধিক্যতা বাড়লে রক্ষা পাওয়া ... বিস্তারিত

তাঁরা ফিরে আসেন আমরা ফিরে যাই

তাঁরা ফিরে আসেন আমরা ফিরে যাই

জান্নাতুল মাওয়া শাখি

প্রতিটি মানুষের মধ্যে দুটি সত্বার বসবাস। মনুষত্ব এবং পশুত্ব। এই দুটি সত্বাকে আমি দু’ভাবে মনে করি... বিস্তারিত

গৃহবধুর গৃহে বসন্ত সুখ, বাহিরে ঘুরছে মৃত্যুদূত!

গৃহবধুর গৃহে বসন্ত সুখ, বাহিরে ঘুরছে মৃত্যুদূত!

বাবলু চৌধুরী

পেঁয়াজটা একটু কেটে দাও, আমি রান্না করব। কাজ তো নেই, বউয়ের পেঁয়াজ কাটার আবদারটা না রাখার বায়নাও ধরতে ... বিস্তারিত

লকডাউনের দিনগুলো কাটুক ইবাদতে

লকডাউনের দিনগুলো কাটুক ইবাদতে

সুফিয়ান নোমান

লকডাউনে থাকা অবস্থায় আমাদের প্রতিটি মুহুর্তকে আমরা কাজে লাগাতে পারি। এই মুহুর্তে আমরা ইবাদত বন্দ... বিস্তারিত

মির্জা ভাই, এত তাড়াতাড়ি বিদায়!

মির্জা ভাই, এত তাড়াতাড়ি বিদায়!

আদনান সৈয়দ

তাকে আমি ডাকি মির্জা ভাই বলে। আমার সিনিয়র অথাব জুনিয়র সেই খবর আমি জানি না। সম্পর্কটা শুরু হয়েছিল ... বিস্তারিত

সর্বশেষ

করোনায় আরও ৩২ জনের মৃত্যু

করোনায় আরও ৩২ জনের মৃত্যু

bcv24 ডেস্ক

দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩... বিস্তারিত

ময়মনসিংহে বাসচাপায় নিহত ৭, চালক আটক

ময়মনসিংহে বাসচাপায় নিহত ৭, চালক আটক

bcv24 ডেস্ক

ময়মনসিংহের মুক্তাগাছায় বাসচাপায় সিএনজি চালিত অটোরিকশার ৭ যাত্রী নিহত হয়েছেন। শনিবার (০৮ আগস্ট) ব... বিস্তারিত

১২ আগস্ট আসছে করোনা ভ্যাকসিন

১২ আগস্ট আসছে করোনা ভ্যাকসিন

bcv24 ডেস্ক

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস দিন দিন জটিল হচ্ছে, আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। সবাই অপেক্ষায় আছে ... বিস্তারিত

করোনায় হাসপাতালে মৃত্যুর সংখ্যা বেশি

করোনায় হাসপাতালে মৃত্যুর সংখ্যা বেশি

bcv24 ডেস্ক

দেশে করোনাভাইরাস শনাক্তের ১৫৪তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩২ জন মৃত্যুবরণ করেছেন। আ... বিস্তারিত