দক্ষিণ যুবলীগের নেতৃত্বের দৌড়ে একঝাঁক ছাত্রনেতা আলোচনায় সোহেল শাহরিয়ার

বিশেষ প্রতিবেদক    ০৯:৪৫ পিএম, ২০১৯-১১-২৪    84


দক্ষিণ যুবলীগের নেতৃত্বের দৌড়ে একঝাঁক ছাত্রনেতা আলোচনায় সোহেল শাহরিয়ার

দীর্ঘ সাত বছর পর গত শনিবার (২৩ নভেম্বর) রাজধানী সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়ে গেল আওয়ামী যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেস। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষে অধ্যাপক  শেখ ফজলে শামস পরশকে চেয়ারম্যান এবং মোঃ মাইনুল হাসান খান নিখিলকে  সাধারণ সম্পাদক করে যুবলীগের জাতীয় নেতৃত্ব ঘোষণা করা হয়।

কেন্দ্রীয় সম্মেলনের পরপরই ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সম্মেলনকে ঘিরে বেশ আলোচনা শুরু হয়েছে।  ইমেজ সংকট কাটিয়ে দক্ষিণ যুবলীগকে একটি গতিশীল করার দায়িত্ব নিতে চান একঝাঁক সাবেক ছাত্র নেতা। ইমেজ পুনরুদ্ধারের সংগ্রামের

কথা ইতিমধ্যে জাতীয় দুই নেতা ঘোষণা দিয়েছেন। তাই দক্ষ, স্বচ্চ ও ত্যাগীদের কাঁধেই এবার নেতৃত্ব আসছে এটা এখন ‘টক অব দ্যা ঢাকা’।

দক্ষিণ যুবলীগের শীর্ষ পদের দায়িত্ব নিতে পদপ্রত্যাশীরা ইতোমধ্যেই লবিং-তদবির ও দৌড়ঝাঁপ শুরু করেছেন। নানা উপায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দায়িত্বশীল শীর্ষ নেতাদের নজরে আসার চেষ্টা করছেন।

নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে দক্ষিণ যুবলীগের তৃণমূলের নেতা-কর্মীদের দাবি অপকর্মের সঙ্গে যুক্ত, বিতর্কিত কর্মকাণ্ডে যারা জড়িয়ে পড়েছেন, তাদের কোনো ভাবেই নেতৃত্বে দেখতে চাননা তৃণমূল। তাদের দাবি, দক্ষিণ যুবলীগের নতুন নেতৃত্ব অবশ্যই সৎ, অভিজ্ঞ এবং সাংগঠনিক গুণাবলীর অধিকারী হতে হবে।
 
জানা গেছে, এবারের সম্মেলনে প্রাধান্য দেয়া হতে পার ১/১১-এর পরীক্ষিত কর্মীদের। পদপ্রত্যাশীদের সাথে কথা বলে জানা গেছে, তারা নিজেরাও চান সংগঠনের নেতৃত্বের দায়িত্ব যেই পান, তিনি যেন পরিচ্ছন্ন ভাবমূর্তি আর সাংগঠনিক দক্ষ হয়।
 
দক্ষিণ যুবলীগের শীর্ষ পদের লড়াইয়ে এগিয়ে আছেন দক্ষিণের যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা। তিনি সংগঠনটির সভাপতি প্রার্থী। রেজাউল করিম রেজা বিএনপি-জামায়াতের আমলে সামনের কাতারে থেকে আওয়ামী লীগের জন্য রাজনীতি করেছেন। ১/১১ এর সময়ও নেত্রীর মুক্তি আন্দোলনে ছিলেন সামনের সারিতে।

রেজাউল করিম রেজা বলেন, সাবেক ছাত্রনেতা যারা দীর্ঘদিন যাবত বঙ্গবন্ধুর আর্দশ বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন, যারা সৎ, দক্ষ ও ক্লিন ইমেজের তাদের মধ্য থেকে নেতা নির্বাচন করা যেতে পারে। তবে সংগঠনের বাহির থেকে নয়, যারা দীর্ঘ দিন দক্ষিণের যুবলীগের দায়িত্ব পালন করছেন তাদের মধ্য থেকে।

একই পদের জন্য প্রার্থী হিসেবে আছেন সরকারী শহীদ সোহরাওয়ার্দী কলেজের সাবেক ছাত্রলীগ সভাপতি ও যুবলীগ দক্ষিণের সাংগঠনিক সম্পাদক গাজী সরোয়ার হোসেন বাবু। তিনি বলেন, দীর্ঘদিন পর সম্মেলন হচ্ছে। যারা দুঃসময়ে রাজপথে থেকে দলের জন্য কাজ করেছেন, ক্লীন ইমেজে রয়েছে তাদের মধ্য থেকেই নেতৃত্ব বাছাই করা হোক।

এছাড়াও আলোচনায় রয়েছেন দক্ষিণ যুবলীগের সদস্য ও সাবেক ছাত্রনেতা গোলাম ফেরদৌস ইব্রাহিম। ১/১১-এর দুর্দিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দায়িত্ব পালন করেছে।  সাবেক এই ছাত্রনেতা ১/১১এর দুঃসময়ে নেত্রীর মুক্তি আন্দোলনে রাজপথে ছিলেন সামনের কাতারে।

ছাত্রলীগের সাবেক নেতাদের মধ্য থেকে আলোচনা রয়েছে সোহেল শাহরিয়ার। তিনি ১৯৯৭ সালে রাজধানীর হাবিবুল্লাহ বাহার কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছিলেন। এরপর ২০০২ বৃহত্তর মতিঝিল থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে রাজপথে থেকেছেন। আওয়ামী লীগ বিরোধী দলে থাকায় বিএনপির হাতে অনেক অত্যাচর ও নিযার্তনের শিকার হয়েছে। রাজনৈতিক কারণে কারাবন্দি হয়েছেন কয়েক বার। ১/১১- এর সময় নেত্রীর মু্ক্তি আন্দোলন করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনী হাতে আটক হন। তখনও নির্যাতনে শিকার হন তিনি।

যুবলীগের নেতৃত্বের বিষয়ে সোহেল শাহরিয়ার বলেন, যারা দুর্দিনে জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধুর আদর্শ যারা হৃদয় দিয়ে ধারণ করে ও লালন করে তাদের মধ্য থেকে যুবলীগের নেতৃত্ব আসুক। তারা সততার সঙ্গে সংগঠন পরিচালনা করবে।
তিনি আরো বলেন, আমি মুক্তিযোদ্ধা পিতার সন্তান। ছোটবেলা থেকে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে প্রিয় মমতাময়ী নেত্রীর যে কোন কর্মসূচি বাস্তবায়ন করেছি বিভিন্ন সময়ে ছাত্রলীগের দায়িত্ব পালনকালীন সময়ে। আদর্শের জায়গায় কোন দাগ লাগতে দিইনি। দলের নাম ব্যবহার করে কোন অনৈতিক সুবিধা গ্রহণ করিনি। প্রিয় নেত্রীর ভ্যানগার্ড হয়ে অতীতেও ছিলাম, আমৃত্যু থাকবো।

দক্ষিণ যুবলীগের শীর্ষ পদে দায়িত্ব নিতে চান সাবেক ছাত্রনেতা  এস এম সিরাজুল ইসলাম। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।


প্রসঙ্গত : যুবলীগ দক্ষিণের সম্মেলন হয়েছিল ২০১২ সালের ৫ জুলাই। আর উত্তরের সম্মেলন হয়েছিল ৮ জুলাই। ওই সম্মেলনে ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হন ইসমাঈল চৌধুরী সম্রাট এবং সাধারণ সম্পাদক হন ওয়াহিদুল ইসলাম আরিফ। ২০১৩ সালে মিল্কী হত্যার পর পলাতক থাকেন ওয়াহিদুল ইসলাম আরিফ। এসময় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান এইচ এম রেজাউল করিম রেজা।
ক্যাসিনোকাণ্ডে বারবার দক্ষিণ যুবলীগের নাম আসার ইমেজ সংকটে পরে সংগঠনটি। বিশেষ করে সরকারের শুদ্ধি অভিযানের আওতায় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আাটক হন সংগঠনটির দক্ষিণ শাখার সভাপতি ইসামইল চৌধুরী সম্রাট ও তার সহযোগীরা। আটক হওয়ার পরপরই সংগঠন থেকে তাদের বহিষ্কারও করা হয়। অব্যাহতি দেয়া হয় সংগঠনটির কেন্দ্রীয় চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকেও।

বিসিভি/এনএইচ


রিটেলেড নিউজ

চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান ছিলেন বঙ্গবন্ধু

চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান ছিলেন বঙ্গবন্ধু

বিশেষ প্রতিবেদক

বাংলাদেশে চা শিল্পের বিকাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অবিস্মরণীয়। তিনি ১৯৫... বিস্তারিত

১৯২০ থেকে ১৯৭৫ : বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী

১৯২০ থেকে ১৯৭৫ : বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী

বিশেষ প্রতিবেদক

১৯২০জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গি... বিস্তারিত

ব্র্যাক আর স্যার আবেদ সমার্থক

ব্র্যাক আর স্যার আবেদ সমার্থক

বিশেষ প্রতিবেদক

১৯৭০ সালে চট্টগ্রামে স্যার ফজলে হাসান আবেদ বহুজাতিক তেল কোম্পানি শেলের অর্থ বিভাগের প্রধান হিসেব... বিস্তারিত

সুইডিশ নাট্যকলায় স্থান পেল মনোলগ ‘আমি শেখ মুজিব’

সুইডিশ নাট্যকলায় স্থান পেল মনোলগ ‘আমি শেখ মুজিব’

bcv24 ডেস্ক

সুইডিশ ভাষায় প্রকাশিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা মহাকাব্যিক স্বগতসংলাপ (এ... বিস্তারিত

দুঃসময়ে ত্যাগী ও সংগ্রামী নেতারাই নেতৃত্বে আসবেঃ শেখ ফজলে শামস পরশ

দুঃসময়ে ত্যাগী ও সংগ্রামী নেতারাই নেতৃত্বে আসবেঃ শেখ ফজলে শামস পরশ

বিশেষ প্রতিবেদক

রাজনীতির কঠিন পরিমন্ডলে ঢুকেই অগ্নিপরীক্ষার মুখোমুখি তিনি। কয়েকজন বিতর্কিত নেতার কারণে প্রশ্নব... বিস্তারিত

দক্ষিণ যুবলীগের নেতৃত্বে আলোচনায় সোহেল শাহরিয়ার

দক্ষিণ যুবলীগের নেতৃত্বে আলোচনায় সোহেল শাহরিয়ার

বিশেষ প্রতিবেদক

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাধারণ সম্পাদক পদে ব্যাপক আলোচনায় রয়েছেন ঢাকার রাজপথে বার বার নির্য... বিস্তারিত

সর্বশেষ

গাজীপুরে কিশোরী গণধর্ষণ: তিন দিনের রিমান্ডে ৩ আসামি

গাজীপুরে কিশোরী গণধর্ষণ: তিন দিনের রিমান্ডে ৩ আসামি

bcv24 ডেস্ক

গাজীপুরে জন্মদিনের অনুষ্ঠানে কিশোরী গণধর্ষণের ঘটনায় গ্রেফতার চার আসামির তিনজনকে ৩ দিনের রিমান্... বিস্তারিত

মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত

মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত

bcv24 ডেস্ক

মৌলভীবাজার শহরের সাইফুর রাহমান রোডে পিংকি সু স্টোরে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত হয়েছে... বিস্তারিত

ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড

ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড

bcv24 ডেস্ক

ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সম্পদ... বিস্তারিত

করোনাভাইরাস: চীনে মৃত্যুর সংখ্যা বেড়ে ১০৬

করোনাভাইরাস: চীনে মৃত্যুর সংখ্যা বেড়ে ১০৬

bcv24 ডেস্ক

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১০৬ জনে পৌঁছেছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। এছা... বিস্তারিত