মধ্যপ্রাচ্যে বাজার সৃষ্টির আহ্বান প্রধানমন্ত্রীর

bcv24 ডেস্ক    ০৮:২৬ পিএম, ২০২০-০১-১৪    91


মধ্যপ্রাচ্যে বাজার সৃষ্টির আহ্বান প্রধানমন্ত্রীর

মধ্যপ্রাচ্যে বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি ও বিনিয়োগ বাড়াতে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতগণের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের লক্ষ্যে কাজ করার নির্দেশ দিয়েছেন। 

সোমবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় আবু ধাবির হোটেল শাংরি লায় মধ্যপ্রাচ্যের ৯টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সম্মেলনে তিনি এ নির্দেশনা দেন। খবর বাসস’র।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গতরাতে অনুষ্ঠিত প্রতিনিধি সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, প্রধানমন্ত্রী বলেন, ‘মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার, বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি এবং বিনিয়োগ

বৃদ্ধিতে তাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে।’ প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রদূতগণের প্রতি স্বাগতিক দেশগুলোতে বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টি ও বিনিয়োগ বাড়াতে তাদের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলার আহ্বান জানান।

শেখ হাসিনা একই সঙ্গে রাষ্ট্রদূতগণের প্রতি তাদের কূটনৈতিক দক্ষতা কাজে লাগিয়ে প্রতিবেশী ও অন্যান্য বন্ধুপ্রতিম দেশগুলোর মধ্যে যে কোনও ধরণের ভুল বোঝাবুঝি মীমাংসার আহ্বান জানান। তিনি বলেন, সে ধরনের পরিস্থিতিতে বৈদেশিক সম্পর্ক জোরদার হবে, তবে তা হতে হবে সংলাপের মাধ্যমে।

প্রধানমন্ত্রী বলেন,‘কাজ করার সময় মনে রাখতে হবে যে, বিশ্বটাকে এখন ‘বৈশ্বিক পল্লী’ হিসেবে বিবেচনা করা হয়। একে অপরের ওপর নির্ভরশীল। তাই প্রত্যেককে একে অপরের সহযোগিতা বাড়ানোর মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে।’ 

প্রধানমন্ত্রী এসময় প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের সুযোগ-সুবিধা সংরক্ষণ, সেই সঙ্গে মধ্যপ্রাচ্য থেকে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণের কথা সকলকে স্মরণ করিয়ে দেন।

তিনি বলেন, ‘বাংলাদেশি শ্রমিকরা প্রায়ই প্রতারণার শিকার হয়। তাদের প্রত্যেকেরই নিরাপত্তার জন্য সম্মিলিত ও সমন্বিত উদ্যোগের প্রয়োজন রয়েছে।’ বিদেশে চাকরি প্রার্থী কোনও ব্যক্তি যেন প্রতারণার শিকার না হয় সেজন্য ব্যাপক প্রচারণার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বিদেশে চাকরি প্রার্থীদের কাছ থেকে সরকারি রেটের বাইরে কোনও ধরণের চার্জ গ্রহণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান।

তিনি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিকে শক্তিশালী করার জন্যে ব্যাপকভাবে অবদান রেখে যাচ্ছে। সরকার তাদের কল্যাণে ‘প্রবাসী কল্যাণ ব্যাংক’ প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, ‘প্রবাসীরা বাণিজ্যের জন্যও সেখান থেকে ঋণ গ্রহণ করতে পারে।’

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য যে পররাষ্ট্র নীতি রেখে গেছেন তার মূল কথা হলো ‘সবার সঙ্গে বন্ধুত্ব ,কারো সঙ্গে শত্রুতা নয়।’

তিনি বলেন, ‘দেশের অর্থনীতিকে এক সময় বিদেশী দাতাদের ঋণের ওপর নির্ভর করতে হতো। এ অবস্থা থেকে অর্থনীতিকে নতুন মর্যাদায় উন্নীত করতে দেশের সম্ভাবনা কাজে লাগাতে সরকার এখন ব্লু ইকোনমি নিয়ে কাজ করছে। তবে পরিস্থিতি এখন বদলে গেছে, বাংলাদেশ আগের অবস্থা থেকে বেরিয়ে এসেছে, এখন আমরা কোনও দাতাকে ডাকি না, বরং আমরা ‘উন্নয়ন অংশীদার’ চাই।

দরিদ্র কমে ইতোমধ্যেই ২০ শতাংশ দাঁড়িয়েছে, এই দারিদ্রের হার আরো তিন শতাংশ কমাতে তার সরকার কাজ করে যাচ্ছে।’

জাতির পিতার লিখিত আরেকটি বই ‘আমার দেখা নয়া চীন’ প্রকাশিত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘নিজস্ব কৌশলে তার সরকার সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে সক্ষম হয়েছে, এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। মুজিব বর্ষ উদযাপনের সুযোগ পাওয়া আমাদের জন্য একটি বিশাল সৌভাগ্যের বিষয়। এ উপলক্ষ্যে বাংলাদেশে অনেক কর্মসূচি বাস্তবায়িত হবে পাশাপাশি বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূতগণ কর্মসূচি গ্রহণ করবেন। জাতির পিতার জন্য আমরা স্বাধীন দেশ পেয়েছি এবং আমরা পেয়েছি নিজেদের আত্মপরিচয় এবং পাসপোর্ট।

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ,বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্মেলনে উপস্থিত থাকা মধ্যপ্রাচ্যের নয়টি দেশে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূতগণ হলেন- গোলাম মসিহ (সৌদি আরব), মোহাম্মদ ইমরান (ইউএই), মেজর জেনারেল (অব) কে এম মমিনুর রহমান (বাহরাইন), এএফএম গাউসুল আজম সরকার (ইরান), এএমএম ফরহাদ (ইরাক), এসএম আবুল কালাম (কুয়েত), আবদুল মোত্তালেব সরকার (লেবানন), মো:গোলাম সারোয়ার (ওমান) এবং আসুদ আহমেদ (কাতার)।


রিটেলেড নিউজ

প্রবাসীদের মাঝে ১১ কোটি টাকার ত্রাণ বিতরণ করেছি : প্রধানমন্ত্রী

প্রবাসীদের মাঝে ১১ কোটি টাকার ত্রাণ বিতরণ করেছি : প্রধানমন্ত্রী

bcv24 ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা যাতে করোনা-পর... বিস্তারিত

মাস্ক নাকি ফেস শিল্ড, কোনটা বেশি নিরাপদ?

মাস্ক নাকি ফেস শিল্ড, কোনটা বেশি নিরাপদ?

bcv24 ডেস্ক

করোনাভাইরাস থেকে বাঁচতে এখন সবাই মাস্ক পরছে। সংক্রমণ এড়াতে এটি ভালো একটি উপায়। তবে কিছু কিছু ক্ষ... বিস্তারিত

দেহে অ্যান্টিবডি না থাকলেও সংক্রমণ ঠেকানো যাবে!

দেহে অ্যান্টিবডি না থাকলেও সংক্রমণ ঠেকানো যাবে!

bcv24 ডেস্ক

একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে তা থেকে সেরে উঠতেই দেহে অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। তখন আপনি ভাইর... বিস্তারিত

করোনায় সৌদিতে হুমকির মুখে ১ লাখ বাংলাদেশি শ্রমিক

করোনায় সৌদিতে হুমকির মুখে ১ লাখ বাংলাদেশি শ্রমিক

bcv24 ডেস্ক

করোনা ভাইরাস মহামারির কারণে মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে গত তিন মাস... বিস্তারিত

আবুধাবি থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি

আবুধাবি থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি

bcv24 ডেস্ক

বৈশ্বিক করোনা পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতে আটকে পড়া ১৪০ জন বাংলাদেশি দেশে ফিরেছে... বিস্তারিত

ইতালি ফিরেছেন আরও ২৮১ প্রবাসী বাংলাদেশি

ইতালি ফিরেছেন আরও ২৮১ প্রবাসী বাংলাদেশি

bcv24 ডেস্ক

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চার্টার্ড ফ্লাইটে ২৮১ প্রবাসী বাংলাদেশি ইতালি ফিরে গেছেন। আজ শনিবার... বিস্তারিত

সর্বশেষ

করোনায় না ফেরার দেশে আরও ৩৭ জন

করোনায় না ফেরার দেশে আরও ৩৭ জন

bcv24 ডেস্ক

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাই... বিস্তারিত

সাহারা খাতুনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

সাহারা খাতুনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

bcv24 ডেস্ক

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন আর ন... বিস্তারিত

এবার নেপালে সব ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ

এবার নেপালে সব ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ

bcv24 ডেস্ক

নেপাল সরকার একের পর এক ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। মানচিত্র নিয়ে বিবাদের শুরু। এবার নিজেদে... বিস্তারিত

উইগুর-অত্যাচার: চীনের বিরুদ্ধে ব্যবস্থায় যুক্তরাষ্ট্র

উইগুর-অত্যাচার: চীনের বিরুদ্ধে ব্যবস্থায় যুক্তরাষ্ট্র

bcv24 ডেস্ক

উইগুর মুসলিমদের উপর অত্যাচারের প্রতিবাদে চীনের শিনজিয়াং প্রদেশের বেশ কিছু রাজনীতিক এবং কর্মকর্... বিস্তারিত