কাপড়চোপড়-জামা-জুতা-আসবাবের মাধ্যমে কি করোনা ছড়ায়!

bcv24 ডেস্ক    ১২:২৬ পিএম, ২০২০-০৪-১১    417


কাপড়চোপড়-জামা-জুতা-আসবাবের মাধ্যমে কি করোনা ছড়ায়!

করোনা-ভাইরাস প্যানডেমিক নিয়ে যতোই সচেতন হচ্ছি আমরা, ততই নিত্য-নতুন প্রশ্ন জন্ম নিচ্ছে মনে! খুবই স্বাভাবিক প্রক্রিয়া এটা। যতদিন না ভাইরাসটির কোনো সুরাহা হবে, সামাজিক মাধ্যমে নানারকম বিভ্রান্তিকর তথ্যপ্রকাশ বন্ধ না হবে এবং মানুষের মনের ভয়/আতংক দূর না হবে, ততদিন প্রশ্ন থাকবেই!

অনেকের মনেই প্রশ্ন রয়েছে যে, পোশাক আশাকের মাধ্যমে করোনা-ভাইরাস কি এক জায়গা থেকে আরেক জায়গায় বাহিত হতে পার! কি হবে অনেক মানুষের সংসারে আসবাবপত্র, শাড়িচুড়ি আর হাড়ি-খুন্তি নাড়ানাড়ির বেলায়!

করোনা ভাইরাসটি আমাদের সবার জন্য আচানক

এবং নতুন। হঠাৎ এবং অত্যন্ত তীব্রগতিতে আমাদের আক্রমণ করে দিশেহারা করে দিয়েছে পুরো পৃথিবীকে! আমাদের বুঝে উঠতে সমস্যা হচ্ছে, কিভাবে এবং কত উপায়ে একে আমরা প্রতিরোধ করতে পারি! তবে এটা প্রমাণিত যে, ভাইরাসটি এমনি এমনি বাতাসে ভেসে বেড়ায় না।

কিভাবে নানা জিনিসপত্রের সাথে ভাইরাসটি রিঅ্যাক্ট করে, তার উপর এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো গবেষণা হয়নি। টরন্টো বিশ্ববিদ্যালয়ের ট্রপিক্যাল রোগ বিশেষজ্ঞ ডাঃ অ্যানা ব্যানার্জি বলেন, এটা নির্ভর করে মানুষটির পেশার উপর। একটি ব্যস্ত গ্রোসারীতে কাজ করা, হাসপাতালে কাজ করা মানুষ যেভাবে পরনের কাপড় ধোয়াধুয়ি করবে, অন্যদের বেলায় তা বাধ্য নয়! কেউ যদি আপনার কাপড়ের উপর কফ না-ফেলে, বা করোনা ভাইরাসবহনকারী কোনো মানুষের ব্যবহার‌ জিনিস সরাসরি আপনার কাপড়ে না-লাগে তবে অসুবিধা কি! সাধারণ মানুষ যারা বাইরে যাবে, কেনাকাটা করবে মোটামুটি দূরত্ব বজায় রেখে, তাদের কাপড় নিয়ে খুঁতখুঁত না-করলেও চলবে।

আমেরিকার হাফিংটন-পোস্ট সম্প্রতি এ ব্যাপারে বেশকিছু ডাক্তার এবং এপিডেমিওলজিস্টদের গাইডলাইন এবং পরামর্শ প্রকাশ করেছেন। তাদের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এণ্ড প্রিভেনশন (সিডিসি)-এর মতে, বেশিরভাগ করোনা রোগীর সংক্রমণ ঘটেছে সরাসরি ফুসফুসের ড্রপলেটের মাধ্যমে। কাপড়-চোপড়, আসবাবপত্র, হাড়িপাতিল, বইপত্র, শেলফ-পর্দা, কসমেটিকস, জুতা-স্যান্ডেল ইত্যাদির মাধ্যমে ছড়ানোর কোনো সুনির্দিষ্ট প্রমাণ তাদের হাতে নেই বলে জানিয়েছেন তারা।

ওদিকে টরন্টোর হাম্বার রিভার হাসপাতালের ইনফেকশাস ডিজিজ ফিজিশিয়ান ও চিফ অফ স্টাফ মাইকেল গার্ডাম বলেন, বাইরে পরা কাপড় নিয়ে সকলের উদ্বিগ্ন হবার কিছু নাই। যাঁরা সরাসরি করোনা রোগী নাড়াচাড়া করছেন, তারা সহজে ধোয়া যায় এমন কাপড় পরবেন এবং বাড়ি এসে ধুয়ে ফেলবেন। তবে তিনি স্বাস্থ্যকর্মীদের টাই ব্যবহার করতে বারণ করেছেন, কারণ টাই ধোয়া হয় না সাধারণত। ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ডাইরেক্টর ডাঃ ক্রেইগ জেনস আরো একটু বাড়িয়ে বলেন, বাইরে গেলে কোলাকুলি, হাত ধরাধরি ইত্যাদি না-করলে কাপড় ধোয়ার কি দরকার!

মার্কিন জনস্বাস্থ্যবিশেষজ্ঞ ক্যারল উইনার আবারও ড্রপলেটের উপর জোর দিয়ে বলেন, যদি আক্রান্ত কারো মুখ-নাক থেকে ছিটানো ভাইরাসসমৃদ্ধ পানি অন্য কারো কাপড়ের উপর পরে, তবে স্বভাবতই, সেটা শুকিয়ে ভাইরাস অকার্যকর হতে একটু সময় নেবে! এইটুকু লক্ষ্য আমাদের রাখতে হবে। বিশেষজ্ঞরা মনে করেন সূতির কাপড়ের তুলনায় পলিস্টার কাপড়ে ভাইরাসটি শুকাতে দেরী করে। তবে উইনার যাদের ওয়াশিং মেশিন নেই তারা গরম পানিতে সাবানসহ কাপড় ধোয়ার পরামর্শ দেন। যদি ড্রায়ার ব্যবহার করে কেউ, তাহলে একটু বেশি সময় ধরে শুকানো ভালো। তবে এ নিয়ে বেশি উদ্বিগ্ন হতে তিনিও নিষেধ করেছেন।

কিন্তু আক্রান্ত ব্যক্তির কাপড় কে ধোবে! কিভাবে ধোবে! এ প্রশ্নের উত্তরে উইনার জানান, আক্রান্ত ব্যক্তির কাপড় অন্য সবার কাপড় থেকে অবশ্যই আলাদা রাখতে হবে এবং আলাদাভাবেই ধোয়ার ব্যবস্থা করতে হবে।

কাপড় ধোয়ার ডিটারজেন্ট পাউডার যেটাতে ব্লিচ আছে, সেটা বেশি কার্যকর বলে মনে করেন উইনার। কাপড়ে লাইসল ব্যবহার করতে নিষেধ করেন তিনি। যদি ভাইরাস আক্রান্ত পরিবেশে কোনো স্বাস্থ্যকর্মী কাজ করে, তবে সে বাড়ি ফিরে পোশাকগুলো পাল্টে আলাদা ব্যাগে রাখবে এবং পরে সুযোগমতো ধোবে।

তবে সকল বিশেষজ্ঞরাই সব কথার শেষ কথা বলেন, করোনা ভাইরাস শুধু শুধু বাতাসে ভেসে বেড়ায় না। বাইরের পরিবেশ ঘুরে এলে হাত না-ধুয়ে মুখে-চোখে-নাকে হাত না ছোঁয়ানোই ভালো। বাড়িতে কোনো মেইল, প্যাকেজ বাইরে থেকে এলে সেগুলো খুলে নিয়ে পরে হাত ধুলেই চলে। হাতে, কাপড়ে, গ্লাভসে, মাস্কে জীবাণুটি থাকতেই পারে, কিন্তু সেটা আপনি আপনার শরীরের এন্ট্রি পয়েন্টগুলোতে ঢুকিয়ে দিচ্ছেন কি না সেটাই বড় কথা!

লেখক- সেরীন ফেরদৌস, সাংবাদিক ও কানাডায় কর্মরত কমিউনিটি নার্স


রিটেলেড নিউজ

সূর্যের আলো কমায় না, বরং করোনার ঝুঁকি বাড়ায়: গবেষণা

সূর্যের আলো কমায় না, বরং করোনার ঝুঁকি বাড়ায়: গবেষণা

bcv24 ডেস্ক

করোনাভাইরাস মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পর একটা ধারণা বেশ ‘ভাইরাল’ হয়েছিল। সেই ধারণাটি ছিল ‘সূর্যে... বিস্তারিত

স্কুল ব্যাগের ওজন শিশুর গঠন ও বৃদ্ধি নষ্ট করে!

স্কুল ব্যাগের ওজন শিশুর গঠন ও বৃদ্ধি নষ্ট করে!

bcv24 ডেস্ক

বর্তমানে সব স্কুলেই বই ও খাতার সংখ্যা বেড়েছে। বিশেষ করে প্রাইভেট কিন্ডার গার্ডেন স্কুলগুলোতে ডায়... বিস্তারিত

চিবিয়ে খেতে বলুন বাচ্চাকে না হলে দাঁতের দফারফা

চিবিয়ে খেতে বলুন বাচ্চাকে না হলে দাঁতের দফারফা

bcv24 ডেস্ক

খেতে বসলেই অনেক বাচ্চার মুখ ভার, হাজারও বায়না। মুখে খাবার নিয়ে দীর্ঘ সময় বসে থাকার অভ্যাস রয়েছে কা... বিস্তারিত

দাঁতে ব্যথা মুহূর্তে কমিয়ে দিতে পারে যে গাছের রস!

দাঁতে ব্যথা মুহূর্তে কমিয়ে দিতে পারে যে গাছের রস!

bcv24 ডেস্ক

রাস্তার ধারে অযত্নে অনেক গাছ বেড়ে ওঠে। আমরা সাধারণত এসব গাছকে অবহেলা করে থাকি। কিন্তু প্রকৃতিগত এ ... বিস্তারিত

প্রেম-ভালবাসা টিকিয়ে রাখতে মাত্র চারটি জিনিস মানুন

প্রেম-ভালবাসা টিকিয়ে রাখতে মাত্র চারটি জিনিস মানুন

bcv24 ডেস্ক

প্রত্যেকেরই নিজস্ব অভ্যাসের গণ্ডি আছে। আর সেই গণ্ডির ভেতরেই থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন বেশির ভা... বিস্তারিত

দাঁড়িয়ে খাবার খেলে যা হয়

দাঁড়িয়ে খাবার খেলে যা হয়

bcv24 ডেস্ক

আমরা প্রায়ই দাঁড়িয়ে খাবার খাই। এটা আমাদের প্রতিদিনকার অভ্যাসে পরিণত হয়েছে। কখনও কি মনে হয়েছে, দাঁ... বিস্তারিত

সর্বশেষ

‘পরিস্থিতি অনুকূল হলেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে’

‘পরিস্থিতি অনুকূল হলেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে’

bcv24 ডেস্ক

জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন, এ বাস্তবতা শিক্ষার্থীদের উপলব্ধি করার আহ্বান জানিয়েছেন আ... বিস্তারিত

‘বেগম জিয়ার কারামুক্তি প্রধানমন্ত্রীর মহানুভবতা’

‘বেগম জিয়ার কারামুক্তি প্রধানমন্ত্রীর মহানুভবতা’

bcv24 ডেস্ক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বেগম জিয়াকে ২য় বার কারামু... বিস্তারিত

সংসদ অধিবেশনে যোগ দিতে করোনা পরীক্ষা করতে হবে

সংসদ অধিবেশনে যোগ দিতে করোনা পরীক্ষা করতে হবে

bcv24 ডেস্ক

একাদশ সংসদের নবম অধিবেশন বসছে আগামীকাল রোববার। মহামারীর মধ্যে এ সংসদ অধিবেশনে যোগ দিতে করোনাভা... বিস্তারিত