বডি বিল্ডিং-এর সর্বোচ্চ আসর অলিম্পিয়ার জন্য নিজেকে তৈরি করছেন তামীর

bcv24 ডেস্ক    ০৩:৩৭ পিএম, ২০২২-০১-০৯    13


বডি বিল্ডিং-এর সর্বোচ্চ আসর অলিম্পিয়ার জন্য নিজেকে তৈরি করছেন  তামীর
তামীর আনোয়ার। ২৯ ডিসেম্বর ২০২১ অনুষ্ঠিত জাতীয় বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপে পেয়েছেন দেশসেরা বডি বিল্ডার অ্যাওয়ার্ড। চীন থেকেও পেয়েছেন বডি বিল্ডার অ্যাওয়ার্ড। তার হাত ধরেই এশিয়ান গেমসে বাংলাদেশ পেয়েছে সিলভার মেডেল। তামীর নিজেকে তৈরি করছেন বডি বিল্ডিং-এর সর্বোচ্চ আসর অলিম্পিয়ার জন্য। সূর্যের মতো প্রখর আর হার না মানা সংকল্প নিয়ে এগিয়ে যাওয়া দেশসেরা এই বডি বিল্ডার শুনিয়েছেন তার স্বপ্নের কথা। 

বাংলাদেশ বডি বিল্ডিং ফেডারেশনের আয়োজনে দেশের বিভিন্ন শরীর গঠন ক্লাব ও সংস্থার প্রায় চারশ বডি বিল্ডারের অংশগ্রহণে গত ২৯ ডিসেম্বর ২০২১ অনুষ্ঠিত হয় জাতীয় বডি বিল্ডিং

চ্যাম্পিয়নশিপ। জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত তিন দিনব্যাপী সেই প্রতিযোগিতায় মেনস বডি বিল্ডিং, মেনস ফিজিক এবং ওমেন এই তিনটি বিভাগের ১৩টি ইভেন্টে পদকের জন্য লড়েছেন ৪০০ প্রতিযোগী। প্রতিযোগিতায় মিস্টার বাংলাদেশের খেতাব অর্জন করেন তামীর আনোয়ার।

আসলেই কি সম্ভব?

তামীরের শরীর দেখে যে কেউ ভাববেন, এ সত্যিই সম্ভব? একটু পেছনে ফিরে যেতে ইচ্ছে করে। মনে পড়ে টিভি পর্দার কথা? আসলে আমাদের সময়ে টার্মিনেটর মুভি কিংবা রাম্বো দেখেননি এমন লোক হয়তো তেমন খুঁজে পাওয়া যাবে না। কিংবা ব্রুসলি দেখে শৈশবে তার মতো শরীর বানানোর ইচ্ছা কত তরুণের হয়েছে তার ইয়ত্তা নেই। তখন আমরা অনেকেই ভাবতাম আসলেই কি এমন সুঠাম দেহ বানানো সম্ভব নাকি সবই ক্যামেরার কারিকুরি! এবার দেশেই আমরা পেলাম এমন সুঠাম দেহের একজন যিনি এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্ব মাতিয়ে বেড়াচ্ছেন। বলছিলাম ঢাকার নবাবগঞ্জ উপজেলার নয়নশ্রী ইউনিয়নের উত্তর বাহ্রা গ্রামের তামীর আনোয়ারের কথা। যিনি মিস্টার বাংলাদেশ নামে পরিচিত। তার প্রতিভার যোগ্যতা এখন দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও দ্যুতি ছড়াচ্ছে। দেশসেরা এই বডি বিল্ডার আন্তর্জাতিক অঙ্গনেও সফলতার স্বাক্ষর রেখেছেন। ছিনিয়ে এনেছেন আন্তর্জাতিক খেতাব।

বেড়ে ওঠা

ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি অন্যরকম আকর্ষণ ছিল তামীরের। তবে অন্যান্য খেলাধুলার চেয়ে বডি বিল্ডিংয়ের প্রতি টান ছিল একটু বেশি। নিজেকে স্মার্ট ও ফিট রাখতে সব সময় পছন্দ করতেন তিনি। শখের বশে বডি বিল্ডিংয়ে নাম লেখালেও এখন এটাকে পেশা হিসেবেই বেছে নিয়েছেন দেশসেরা এই বডি বিল্ডার।

শুরুর কথা...

চারবার মিস্টার বাংলাদেশ খ্যাতি পাওয়া এই বডি বিল্ডারের যাত্রা শুরু ২০০১ সালে মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজে পড়া অবস্থায়। তখন তিনি এইচএসসির শিক্ষার্থী। ২০০৩ সালে সাভার বিশ্ববিদ্যালয় কলেজে অনার্সে ভর্তি হওয়ার পর সেখানেও জিমে ভর্তি হন। ২০০৬ সালে স্বাধীনতা দিবস শরীর গঠন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চতুর্থ স্থান অর্জন করেন তিনি।

যতো অর্জন

জাতীয় পর্যায়ের খেলায় ২০০৮ সালে তিনি মিস্টার বাংলাদেশ শরীর গঠন প্রতিযোগিতায় প্রথম অংশগ্রহণ করে পঞ্চম স্থান অর্জন করেন। এরপর মিস্টার বাংলাদেশ প্রতিযোগিতায় ২০০৯, ২০১১ ও ২০১৩ সালেও অংশগ্রহণ করে প্রতিবারই দ্বিতীয় স্থান অর্জন করেন তিনি। ২০১৪ সালে সাতটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সব ক'টিতে প্রথম স্থান অর্জন করেন তামীর। এরপর থেকে বডি বিল্ডারের সর্বোচ্চ খেতাব মিস্টার বাংলাদেশ তার দখলে। ২০১৪, ২০১৫, ২০১৬ সালে টানা তিনবার মিস্টার বাংলাদেশ খেতাব অর্জন করেন তিনি। ২০১৭ ও ২০১৮ সালে প্রতিযোগিতা বন্ধ ছিল। ২০১৯ সালের প্রতিযোগিতায়ও সব প্রতিযোগীকে পেছনে ফেলে তিনি আবারও মিস্টার বাংলাদেশ খেতাব অর্জন করেন।

সীমানা পেরিয়ে

দেশের সীমানা পেরিয়ে বিদেশেও সফলতার স্বাক্ষর রেখেছেন তামীর আনোয়ার। সিঙ্গাপুরের ওয়ার্ল্ড রিজিওনাল চ্যাম্পিয়নশিপের ক্ল্যাসিক ফিজিক্স ক্যাটাগরিতে জেতেন ব্রোঞ্জ পদক। এ ছাড়া ভারতে অ্যামেচার মিস্টার অলিম্পিকে ১২তম স্থান অর্জন করেন।

২০১৯ সালের জুলাইয়ে চীনে অনুষ্ঠিত এশিয়ান বডি বিল্ডিং অ্যান্ড ফিটনেস চ্যাম্পিয়নশিপে রোপ্য পদক অর্জন করে দেশের মুখ উজ্জ্বল করেন তামীর। এশিয়ান অলিম্পিকে বাংলাদেশি বডি বিল্ডার হিসেবে তিনি প্রথম পদক অর্জন করেন। এশিয়ান পর্যায়ের টুর্নামেন্টে পদক জয় বাংলাদেশের ক্রীড়াবিদদের জন্য বিরল এক ঘটনা। চীনের হার্বিন শহরে অনুষ্ঠিত ক্ল্যাসিক বডি বিল্ডিং অ্যান্ড মেনস ফিজিক্সের ১৭১ সেন্টিমিটার ক্যাটাগরিতে রৌপ্য পদক জেতেন আনোয়ার তামীর। সবশেষ ২০২১ সালের জাতীয় বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ ৮০ কেজিতে চ্যাম্পিয়ন হয়ে তামীর আনোয়ার মিস্টার বাংলাদেশ খেতাব অক্ষুণ্ণ রাখেন।

আগামীর স্বপ্ন

শখের বশেই বডি বিল্ডিংয়ে তামীর নাম লেখান। অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক মো. ইকলাচ উদ্দিন ও গৃহিণী রহিমা দম্পতির দুই ছেলে ও এক মেয়ের মধ্যে কনিষ্ঠ সন্তান তামীরের ইচ্ছা ছিল লেখাপড়া শেষ করে ভালো জব করা। কিন্তু বডি বিল্ডিং শখ থেকে পেশায় পরিণত হয়েছে এখন। তামীর আনোয়ারের বডি বিল্ডার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পেছনে যার অবদান সবচেয়ে বেশি তিনি তামীরের বড় ভাই স্কুলশিক্ষক লুৎফর রহমান। ছোট ভাইয়ের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে সব সময় তার পাশে থাকার চেষ্টা করেছেন তিনি। দেশের যে কোনো শরীর গঠন প্রতিযোগিতায় তামীর বাংলাদেশ আনসারের হয়ে অংশগ্রহণ করেন। আর্থিক সহযোগিতা ও সরকারের পৃষ্ঠপোষকতা পেলে বডি বিল্ডাররা নিজেদের যোগ্যতার দ্যুতি ছড়াবেন বিদেশের মাটিতেও- এমনটা মনে করেন দেশসেরা এই বডি বিল্ডার। তার মতে, মাদক থেকে যুবসমাজকে দূরে রাখতেও বডি বিল্ডিং হতে পারে কার্যকর উপায়। 



রিটেলেড নিউজ

ফিফার বর্ষসেরা ফুটবলার লেভান্ডভস্কি

ফিফার বর্ষসেরা ফুটবলার লেভান্ডভস্কি

bcv24 ডেস্ক

ব্যালন ডি’অরে খুব কাছে গিয়েও জিততে পারেননি। তবে ফিফা দ্য বেস্টের পুরস্কারটি ঠিকই নিজের করে নিলেন ... বিস্তারিত

  পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের যুবাদের

পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের যুবাদের

bcv24 ডেস্ক

বড় হারে শুরু হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের বিশ্বকাপ ধরে রাখার অভিযান। আজ ওয়েস্ট ইন্ডিজের ... বিস্তারিত

যুব বিশ্বকাপ ক্রিকেটে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড

যুব বিশ্বকাপ ক্রিকেটে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড

bcv24 ডেস্ক

 যুব বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের... বিস্তারিত

বিগ ব্যাশ থেকে তিন ক্রিকেটারকে ফিরিয়ে নিলো পাকিস্তান

বিগ ব্যাশ থেকে তিন ক্রিকেটারকে ফিরিয়ে নিলো পাকিস্তান

bcv24 ডেস্ক

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশের ফাইনাল হবে আগামী ২৮ জানুয়ারি। এর আগেরদিন থেকে ... বিস্তারিত

পাকিস্তান দলকে পুরস্কৃত করলো পিসিবি

পাকিস্তান দলকে পুরস্কৃত করলো পিসিবি

bcv24 ডেস্ক

২০২১ সালে দুর্দান্ত পারফরম্যান্স করা পাকিস্তান ক্রিকেট দলের সদস্যের পুরস্কৃত করেছে দেশটির ক্রি... বিস্তারিত

নিজের দল থেকেও বাদ পড়েছেন নেইমার

নিজের দল থেকেও বাদ পড়েছেন নেইমার

bcv24 ডেস্ক

এবার জাতীয় দলেও ব্রাত্য নেইমার। বিরতি শেষে আবারও শুরু হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ... বিস্তারিত

সর্বশেষ

 বাংলাদেশের আস সালাম মসজিদ কেন অনন্য?

বাংলাদেশের আস সালাম মসজিদ কেন অনন্য?

bcv24 ডেস্ক

চোখ ধাঁধানো স্থাপত্যের জটিল সংমিশ্রণ আর দৃষ্টিনন্দন চেহারার এক অনন্য স্থাপনা আস-সালাম জামে মসজিদ... বিস্তারিত

চোখ কী বয়স বলে দেবে?

চোখ কী বয়স বলে দেবে?

bcv24 ডেস্ক

জন্মের পর থেকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন কারণে চোখের প্রকৃত জৈবিক স্বাস্থ্য এবং ব্যক্তির প্র... বিস্তারিত

সড়ক দুর্ঘটনায় সময়ের আলোর সাংবাদিক হাবীবুর রহমান নিহত

সড়ক দুর্ঘটনায় সময়ের আলোর সাংবাদিক হাবীবুর রহমান নিহত

bcv24 ডেস্ক

দৈনিক সময়ের আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক হাবীবুর রহমান মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন। মঙ্গলবার গ... বিস্তারিত

 আলপিনে সাংবাদিকতা করবেন ববি, সঙ্গী মিলন ও জন

আলপিনে সাংবাদিকতা করবেন ববি, সঙ্গী মিলন ও জন

ড. হারুন অর রশিদ

ইফতেখার চৌধুরীর ‘দেহরক্ষী’ ছবিতে প্রথম জুটি বেঁধেছিলেন আনিসুর রহমান মিলন ও ইয়ামিন হক ববি। পরে ‘ব... বিস্তারিত